আবুল খায়ের গ্রুপের মহতী উদ্যোগ সরকারিভাবে বিনামূল্যে তরল অক্সিজেন গ্যাস সরবরাহ

0
40
 হাকিম মোল্লা |  বুধবার, এপ্রিল ২৮, ২০২১ |  ৬:৪৭অপরাহ্ণ

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে হাসপাতালগুলোতে অক্সিজেন সংকট লাঘবে এগিয়ে এসেছে দেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপ। তরল গ্যাসের চাহিদা  ভারত পূরণ  করলেও হঠাৎ বন্ধ করে দেওয়ায় এখন থেকে সেই ঘাটতি পূরণ করতে আবুল খায়ের গ্রুপের এই উদ্যোগ।

সীতাকুণ্ড উপজেলার শীতলপুরে অবস্থিত একেএসের (আবুল খায়ের স্টিল) প্ল্যান্ট থেকে অক্সিজেন সরবরাহ করতে নতুন একটি ইউনিট স্থাপন করা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে একেএস প্ল্যান্টের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ইমরুল কাদের ভূঁইয়া বলেন, ভারত সরকার আমাদের যে অক্সিজেন গ্যাস সরবরাহ করতো তা বন্ধ করে দেওয়াতে আমারা সে শূণ্যতা পূরনে এগিয়ে এসেছি এবং এই গ্যাস সাধারণ মানুষ বিনামূল্যে পাবে। যা সরকারি হাসপাতালগুলোতে ইতিমধ্যে সরবরাহ শুরু করে দিয়েছি। পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠানগুলোকে যে গ্যাস বিক্রি করা হবে তা প্রধানমন্ত্রীর তহবিলে জমা করা হবে।

‘আমাদের স্টিল মিলের প্রয়োজন মেটাতে আমরা অক্সিজেন উৎপাদন করি। সেটা ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেন। অক্সিজেনের অভাবে মানুষ মারা যাচ্ছে দেখে আমাদের কর্তৃপক্ষ এখানে মেডিকেল গ্রেডের অক্সিজেন উৎপাদনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে। সে মোতাবেক আমরা প্রয়োজনীয় যন্ত্রপাতি কিনে একটি নতুন ইউনিট স্থাপন করি, যেখানে রোগীর উপযোগী মেডিকেল গ্রেড অক্সিজেন উৎপাদন করা হচ্ছে গত ১২ মে থেকে। অক্সিজেন বহন করার জন্য তিনটি সিলিন্ডারও কেনা হয়েছে।’

‘বর্তমানে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, বিআইটিআইডি (বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকশাস ডিজিজ) ও চট্টগ্রাম ফিল্ড হাসপাতালে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। হাসপাতাল ছাড়াও আইন-শৃংখলা বাহিনী ও প্রতিরক্ষা বাহিনীর জন্য অক্সিজেন সরবরাহ করা হচ্ছে’— বলেন ইমরুল কাদের।

বুধবার (২৮ এপ্রিল) বিকাল ৫টায় এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় উপস্থিত ছিলেন, আবুল খায়ের গ্রুপের এসিস্টেন্ট জেনারেল ম্যানেজার  মো: সামসুদ্দোহা, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট এর সিইও মোহাম্মদ আব্দুল্লাহ।

জেনারেল ম্যানেজার  মো: সামসুদ্দোহা বলেন, আমরা গ্যাস ও লিকুইি দুই রকমেরই অক্সিজেন উৎপাদন করছি। দৈনিক আসরা ২৬০ কিউবিক মিটার অক্সিজেন উৎপাদন করতে সক্ষম। ২৮৫ টন মজুদ আছে। মজুদ ও সাপ্লাই সমন্বয় করে সরকারিভাবে এ গ্যাস সরবরাহ করে থাকি।

উল্লেখ্য, করোনা চিকিৎসায় নির্ধারিত চট্টগ্রামের তিনটি হাসপাতালে গত ১২ মে থেকে অক্সিজেন সরবরাহ করে আসছে আবুল খায়ের গ্রুপ।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here