সীতাকুণ্ডে কর্মহীনদের সহায়তায় ২৪ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ

0
56
 হাকিম মোল্লা |  শুক্রবার, এপ্রিল ৯, ২০২১ |  ১:৫০অপরাহ্ণ

মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কারণে বিধিনিষেধ আরোপের প্রেক্ষিতে কর্মহীন মানুষের সহায়তায় সারাদেশের মতো সীতাকুণ্ডেও ২৪ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। ভিজিএফ (ভালনারেবল গ্রুপ ফিডিং) কর্মসূচির আওতায় এ আর্থিক সহায়তা দেয়া হবে বলে আজ শুক্রবার সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় সরকারি এক তথ্য বিবরণীতে বিষয়টি নিশ্চিত করেছেন।

মানবিক সহায়তার বিষয় বিবেচনা করে ৪৫০ টাকা থেকে বৃদ্ধি করে ৫০০ টাকা করা হয়েছে। প্রত্যেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে আগামী ১১ এপ্রিল ২০২১ ইং তারিখের মধ্যে দুই ফর্দ অগ্রাধিকার তালিকা দাখিল করতে বলা হয়েছে।

সীতাকুণ্ড উপজেলার ৯টি ইউনিয়ন সলিমপুর, ভাটিয়ারী, সোনাইছড়ি, কুমিরা, বাঁশবাড়িয়া, সীতাকুণ্ড, মুরাদপুর, সৈয়দপুর ও বারৈয়াঢালা ও সীতাকুণ্ডে পৌরসভার জন্য টাকা বরাদ্দ দেয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

পরিবার প্রতি ১০ কেজি চালের সমমূল্য, অর্থাৎ কার্ডপ্রতি ৪৫০ টাকা হারে আর্থিক সহায়তা দিতে ৯টি ইউনিয়নের প্রতিটিতে ২ লাখ ৫০ হাজার টাকা হারে মোট ২২ লাখ ৫০ হাজার টাকা ও পৌরসভার জন্য ২ লাখ টাকা মানবিক সহায়তা দেয়া হবে বলে স্মারকে উল্লেখ করা হয়েছে।

কারা পাবেন এই সহায়তা: অতি দরিদ্র অসহায় দুঃস্থ পরিবার, যাদের কোন জমি নেই বা ভিটা বাড়ি ছাড়া কোন জমি নেই, পরিবার দিনমজুর আয়ের উপর নির্ভরশীল, পরিবার মহিলা শ্রমিকের আয় আয় বা ভিক্ষাবৃত্তির উপর নির্ভরশীল, পরিবারে উপার্জনক্ষম পূর্ণ বয়স্ক কোন পুরুষ সদস্য নেই, পরিবারে স্কুলগামী শিশুকে উপার্জনের জন্য কাজ করতে হয়, পরিবারের প্রধান স্বামী পরিত্যক্তা, বিচ্ছিন্ন বা তালাকপ্রাপ্ত হয়, পরিবারের প্রধান অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধা, পরিবারের প্রধান অস্বচ্ছল ও অক্ষম প্রতিবন্ধী, পরিবার কোন ক্ষুদ্রঋণ প্রাপ্ত হয় নি, পরিবার প্রাকৃতিক দুর্যোগে শিকার হয়ে চরম খাদ্য/অর্থ সংকটে পড়েছে, পরিবারের সদস্যরা বছরের অধিকাংশ সময় দুবেলা খাবার পায়না।

গত সোমবার (৫ এপ্রিল) সীতাকুণ্ডে উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়ের স্বাক্ষরিত ওই স্মারকে বলা হয়েছে বরাদ্দকৃত দরিদ্র ও দুঃস্থ পরিবারের সাহাযার্থে ত্রাণকার্য (নগদ) অর্থ অবশ্যই ট্যাগ অফিসারের উপস্থিতিতে বিতরণ নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব দিদারুল আলমের পরামর্শ গ্রহণ করতে বলা হয়েছে।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here