প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ইপসা’র চাকুরি মেলা ২০২১ অনুষ্ঠিত

0
172
 হাকিম মোল্লা |  মঙ্গলবার, মার্চ ২৩, ২০২১ |  ১:০৬অপরাহ্ণ

চ্যালেঞ্জের পাহাড় ডিঙিয়ে কেউ শেষ করেছেন পড়াশুনা। কারো জানা আছে হাতের কাজ, রয়েছে কারিগরি শিক্ষার সার্টিফিকেট। এরপরও বহু দরজায় কড়া নেড়েও ঘোরেনি ভাগ্যের চাকা। বিশেষ শারীরিক সক্ষমতা সম্পন্ন এমন সব মানুষের জন্য চাকুরি মেলা ২০২১ আয়োজন করে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা।

সোমবার (২৩ মার্চ) সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালের মাধ্যমে চট্টগ্রাম চেম্বার অব কর্মাস এর সভাপতি মাহাবুবুল আলম মেলার উদ্বোধন ঘোষণা করেন। নগরীর আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ইপসা ইনক্লুশন ওয়ার্কস প্রকল্পের আয়োজনে এবং এডিডি বাংলাদেশ এর সহায়তায় দিনব্যাপী এ চাকুরি মেলা উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম চেম্বার অব কর্মাস এর পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, ইপসা’র পরিচালক (অর্থ) পলাশ চৌধুরী।

আলোচনায় অতিথিবৃন্দ বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের কোন বোঝা নয়। প্রয়োজনীয় সুযোগ ও সহযোগিতা পেলে তারা যে কোন ধরনের কর্মকা- বাস্তবায়ন করতে পারেন। বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের প্রতি আন্তরিক। চট্টগ্রামের যেসব প্রতিষ্ঠান আছে তারা প্রতিবন্ধী ব্যক্তিদের চাকুরি দিতে সব সময় অগ্রগামী এবং তারা সবসময় প্রতিবন্ধী ব্যক্তিদের চাকুরি দিয়ে আসছে। প্রতিবন্ধী ব্যক্তিরা বিভিন্ন ভাবে দক্ষ হয়ে চাকুরির জন্য প্রস্তুতি নিচ্ছে। তাদের জন্য সে প্রস্তুতির সুযোগ আমাদের আরো মসৃন করতে হবে। ইপসা চেম্বারের সাথে দীর্ঘদিন যাবত কাজ করে আসছে। ইপসা এবং চেম্বার বিভিন্ন কর্মসূচি আয়োজন করে আসছে। আশা করছি ইপসা’র সহযোগিতা নিয়ে চেম্বারের যারা সদস্য তারা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকুরির সুযোগ তৈরি করবে। প্রতিবন্ধী ব্যক্তিদের চাকুরি জন্য আজকের এই আয়োজন এর মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চট্টগ্রামে নতুনভাবে চাকুরির সুযোগ তৈরি হবে।

ইপসা’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইপসা’র ফোকাল পার্সন নেওয়াজ মাহমুদ।

মেলায় আগত চাকরি প্রাথীদের অনুপ্রেরণা যোগাতে বক্তব্য রাখেন, বিবিডিএন এর কর্মসূচি প্রধান আজিজা আহমেদ, এডিডি বাংলাদশের প্রকল্প ব্যবস্থাপক আবদুর রাকিব ও ইপসা’র প্রতিবন্ধিতা বিষয়ক কর্মসূচির প্রধান ভাস্কর ভট্টাচার্য্য।এছড়াও মোলায় প্রতিবন্ধী ব্যক্তিদের চাকুরি ও অন্যান্য বিষয়ে বিডি জবস এর চট্টগ্রাম প্রতিনিধি মো: জমির উদ্দীন বিস্তারিত আলোচনা করেন।

যে সকল প্রতিষ্ঠান স্টল বসিয়ে চাকরি প্রার্থীদের সিভি ও সাক্ষাৎকার গ্রহণের সুযোগ তৈরি করে দিয়েছে সে সকল প্রতিষ্ঠানকে সম্মাননা স্মারক প্রদাণ করা হয়।

সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠান পরিচালনা করেন  ইপসা ইনক্লুশন ওয়ার্কস প্রকল্পের প্রজেক্ট ম্যাসেজার ফারহানা ইদ্রিস।

চট্টগ্রামের যে সকল প্রতিষ্ঠান প্রতিবন্ধী ব্যক্তিদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে : ফারজানা ফ্যাশন ওয়ার্ল্ড লিমিটেড, এ এন্ড এ সুজ লিমিটেড, ক্লিফটন গ্রুপ, ওয়েল গ্রুপ, প্যাসিফিক গ্রুপ, আজিম গ্রুপ, উৎস, ইউনিক্যাপ সিকিউরিটিজ লিমিটেড, এনএল জেড ফ্যাশন লিমিটেড, ইউসেপ, মহিলা কারিগরী প্রশিক্ষন কেন্দ্র, ই্য়থ পাওয়ার অব ব্রাইট বাংলাদেশ, বিডি জবস, ইডেন ফ্যাশন লিমিটেড, ইপসা ইনক্লুশন ওয়ার্কস প্রকল্প, রিটজী গ্রুপ লিমিটেড এবং সিইউএসডি, খান কনজ্যুমার প্রোডাক্ট ।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here