চট্টগ্রামে ছয় নির্বাহী ম্যাজিস্ট্রেটের যৌথ অভিযান: ৩৭০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

169
 নিউজ ডেস্ক |  সোমবার, জুন ১৪, ২০২১ |  ৮:৩৬ অপরাহ্ণ
       

বায়েজিদ সংযোগ সড়কের দুইপাশের বিভিন্ন পাহাড়ে ঝুঁকিপূর্ণ ও অবৈধ বসতি উচ্ছেদে অভিযানের আজ ছিলো প্রথম দিন।

সোমবার (১৪ জুন) সকাল সাড়ে ১০টার দিকে এ অভিযান শুরু হয়।

জেলা প্রশাসনের ছয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট তিনভাগে বিভক্ত হয়ে অভিযান শুরু করেন। প্রতিটি দলে দুজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নেতৃত্ব দেন।

এদের মধ্যে সড়কের কাট্টলী অংশে অভিযান পরিচালনা করছেন চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মামনুন আহমেদ অনীক এবং কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইনামুল হাসান।

হাটহাজারী অংশে অভিযান পরিচালনা করছেন হাটহাজারী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ উল্যাহ এবং পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ।

এছাড়াও সীতাকুণ্ড অংশে অভিযান পরিচালনা করছেন সীতাকুণ্ড উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাশেদুল ইসলাম এবং চট্টগ্রাম সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুমা জান্নাত।

সীতাকুণ্ড উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাশেদুল ইসলাম বলেন, ‘বায়েজিদ সংযোগ সড়কের দুপাশে অবৈধ ও ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। দিনব্যাপী অভিযানে পাহাড়ের দুপাশে অবৈধভাবে গড়ে উঠা ঝুকিপূর্ণ স্থাপনা উচ্ছেদ করা হয়৷ পুরো অভিযানে প্রায় ৩৭০ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়

জেলা প্রশাসনের নির্দেশনা মোতাবেক দিনব্যাপী এ অভিযান পরিচালনা করা হবে।’

এর আগে গত ৯ জুন পরিবেশ অধিদফতর চট্টগ্রামের কার্যালয়ে জেলার বিভিন্ন স্থানে আজ (সোমবার) থেকে পাহাড়ের ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদের সিদ্ধান্ত নেন পাহাড় ব্যবস্থাপনা সংক্রান্ত উপকমিটি। শুরুতে বায়েজিদ সংযোগ সড়কের দুপাশে উচ্ছেদের মাধ্যমে এ কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। এছাড়াও জেলার বিভিন্ন স্থানে দুই সপ্তাহব্যাপী এ অভিযান পরিচালনা হওয়ার কথা রয়েছে।