‘নারীকে বাদ দিয়ে দেশের উন্নয়ন ও অগ্রগতি কল্পনা করা যায়না’

0
48
 এস.এম রিয়াদুল ইসলাম |  রবিবার, এপ্রিল ৪, ২০২১ |  ৩:৩০অপরাহ্ণ

সীতাকুণ্ড সাংস্কৃতিক পরিষদের সভাপতি বিশিষ্ট নারী নেত্রী সুরাইয়া বাকের বলেছেন, বর্তমান সরকারের নারী উন্নয়নের বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা নারী শিক্ষা, স্বাস্থ্য ও সেবা এবং কর্মসংস্থান সৃষ্টিতে ব্যাপক ভূমিকা রাখছে।  ইপসা এইধরনের কার্যক্রম দীর্ঘদিন করে পরিচালনা করে আসছে।

ড়শনিবার ( ৪ মার্চ )  যুব নারী উন্নয়ন সংস্থার উদ্যোগে থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসার সহযোগিতায় ইপসা মানবসম্পদ উন্নয়ন কেন্দ্রে আয়োজিত নারী সন্মাননা পদক ২০২১ অনুষ্ঠানে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

নারী নেত্রী আরোও বলেন, নারীকে বাদ দিয়ে দেশের উন্নয়ন ও অগ্রগতি কল্পনা করা যায়না।  নারীদেরকে যত বেশি সম্মানিত করা হবে, তত বেশি সন্মানিত হবে পুরুষ। ৫০ বছরে এ দেশের নারীসমাজ অনেক ক্ষেত্রে এগিয়ে গেছে এবং যাচ্ছে। অর্থনীতির সব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে নারী। শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

ইপসা মানব সম্পদ উন্নয়ন কেন্দ্রের বীর মুক্তিযোদ্ধা একেএম মফিজুর রহমান মিলনায়তনে নারী সন্মাননা পদক বিতরণ করা হয়। এছাড়াও সমাজ উন্নয়নে বিশেষ অবদান রাখায় ইপসার প্রধান নির্বাহী আরিফুর রহমানকে সংগঠনের পক্ষ থেকে সন্মাননা স্মারক ক্রেষ্ট প্রদান করা হয়। যুব নারী উন্নয়ন সংস্থার উদ্যোগে সীতাকুণ্ডে ২১ জন নারীকে সন্মাননা পদক ২০২১ দেওয়া হয়।

পদক প্রাপ্তরা হলেন, সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ সীতাকুণ্ড সভাপতি সুরাইয়া বাকের, সমাজ সেবিকা ইসমত আরা দিদার, দিলসাদ হেলেন, চট্টগ্রাম মহিলা চেম্বারের পরিচালক লুৎমিলা ফরিদ, মহিলা ভাইস চেয়ারম্যান জয়নব বিবি জুলি,কর্মাস ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট লিপি আজাদ, সোনালি ব্যাংক অফিসার মিতালি সরকার, চট্টগ্রাম সিটি করর্পোরেশনের মহিলা কাউন্সিল তসমিল নুরজাহান রুবি, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা লুৎফুন নেছা বেগম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার, সমাজ সেবিকা ইসমত আরা দিলসাদ, উন্নয়ন গবেষক ড.শামসুন্নাহার চৌধুরী লোপা, ইপসার উপ-পরিচালক নাছিমা বানু শ্যামলী, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিয়ান আয়েশা আক্তার, উদ্যোক্তা ও সমাজসেবী খালেদা আক্তার হ্যাপী, সাঈদা খানম, শিমু সিকদার, জেসমিন আক্তার, রওশন আরা, যুব নারী উন্নয়ন সংস্থার সভাপতি জেসমিন আক্তার ও সাধারণ সম্পাদক আছমা আক্তার রুমা।

সংগঠনের সভাপতি জেসমিন আক্তারের সভাপতিত্বে ও ইপসার প্রোগ্রাম ম্যানেজার নেওয়াজ মাহমুদের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইপসার প্রধান নির্বাহী আরিফুর রহমান।

বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শাহ আলম, সীতাকুণ্ড সমিতি চট্টগ্রাম সবেক সভাপতি মোঃ গিয়াস উদ্দিন, প্যাসিফিক জিন্সের ম্যানেজার আবেদীন আল মামুন, পদক প্রাপ্তদের মধ্যে বক্তব্য রাখেন সুরাইয়া বাকের, জয়নব বিবি জলি, লিপি আজাদ, তাসমিল নুরজাহান রুবি, আসমা আক্তার রুমা প্রমুখ।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here