আবারোও করোনার ঊর্ধ্বগতি: সীতাকুণ্ডে মাস্ক পরায় উদ্বুদ্ধকরণে পুলিশের কর্মসূচি পালন

116
 এস.এম রিয়াদুল ইসলাম |  শুক্রবার, মার্চ ১৯, ২০২১ |  ৩:১৮ অপরাহ্ণ
       
মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে মুসল্লিদের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন ওসি আবুল কালাম

মাস্ক পরার অভ্যেস, কোভিডমুক্ত বাংলাদেশ’- এই স্লোগান সামনে নিয়ে ২১ মার্চ থেকে দেশব্যাপী জনগণকে মাস্ক পরায় উদ্বুদ্ধকরণ কর্মসূচি শুরু করছে পুলিশ। এই কর্মসূচির লক্ষ্য হলো জনগণের মধ্যে মাস্ক পরার জন্য তাদের অনুপ্রেরণা দেওয়া ও উদ্বুদ্ধ করা। সম্প্রতি করোনার ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে; এই ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ করতে এই কর্মসূচি।

তারই অংশ হিসেবে ১৯ মার্চ শুক্রবার জুমাবার  সীতাকুণ্ড মডেল থানা কর্তৃক করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন মসজিদে জুমার নামাজের সময় সচেতনতামূলক আলোচনা এবং মাস্ক বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, সীতাকুণ্ড থানার ওসি মো: আবুল কালাম, ওসি তদন্ত সুমন বনিক ও পুলিশের সদস্যবৃন্দ।

এর আগে  ১৮ মার্চ, বৃহস্পতিবার সকালে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ রাজবারাগে অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন।

বেনজীর আহমেদ অনুরোধ করেন, দেশে চলমান যে অর্থনৈতিক কর্মকাণ্ড তা চালিয়ে নিতে হবে, জীবন যাত্রার ধরন অব্যাহত রাখতে হবে। স্বাস্থ্যবিধিও কঠোরভাবে অনুসরণ করতে হবে।

আইজিপি বলেন, ঘর থেকে বের হলেই মাস্ক ব্যবহার করতে হবে। নিজের, নিজের সন্তানের, পরিবারের জন্য এবং বয়স্ক নাগরিকদের চিন্তা করে সবাইকে মাস্ক পরতে হবে।

তিনি বলেন, মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে সারাদেশের কমিউনিটি ও বিট পুলিশ কাজ করবে। প্রয়োজনে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হবে।

বেনজীর আহমেদ বলেন, যেকোনও সভা-সমাবেশ পরিহার করা গেলে ভালো। তবে যদি করতেই হয় তবে স্বাস্থ্যবিধি মেনে করতে হবে। বঙ্গববন্ধুর জন্মশতবার্ষিকীতে অতিথি ছিল মাত্র ৫০০জন। সেখানে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানা হয়েছে।

আইজিপি আরও বলেন, যেকোনও মূল্যে মাস্ক বিহীন বেপরোয়া চলাফেরা নিয়ন্ত্রণ করতে হবে। এটা না করতে পারলে অবস্থা অনাকাঙিক্ষত পরিস্থিতির দিকে মোড় নিতে পারে; যা কাম্য নয়।